মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ August ২০১৫

গবেষণা ও গ্রহণকেন্দ্র

বাংলাদেশ বেতারের গবেষণা ও গ্রহণকেন্দ্র  ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে কেন্দ্রটি ১২১, কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকার বাংলাদেশ বেতারের সদর দপ্তরে অবস্থিত। প্রতিষ্ঠালগ্ন থেকে তরঙ্গমালা বন্টন ও ব্যবহার উন্নয়ন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে যোগাযোগের মাধ্যমে বেতারের স্বার্থ সংরক্ষণ, ফিল্ড স্ট্রেন্থ পরিমাপসহ বিভিন্ন দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে অত্র কেন্দ্র থেকে বাংলাদেশ বেতারের ওয়েবসাইট উন্নয়ন ও ব্যবস্থাপনা সহ ইন্টারনেটের মাধ্যমে অডিও স্ট্রিমিং করা হচ্ছে। এ কেন্দ্রের বর্তমান কর্মকান্ড ও অবস্থা:

১।  ব্রডকাষ্টিং এবং ফ্রিকোয়েন্সী  কো-অর্ডিনেশন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আইটিইউ(ITU), এআইবিডি(AIBD), এবিইউ(ABU) প্রভৃতি সংস্থার সঙ্গে যোগাযোগ এবং সমন্বয় রক্ষা করা।
২। বহির্বিশ্ব কার্যক্রমে ব্যবহৃত  ফ্রিকোয়েন্সীর  এ্যালিভেশন এ্যাঙ্গেল, এজিমাথ  এবং এ্যান্টেনা সিলেকশন পুর্বক  সিডিউল তৈরী, বন্টন এবং এইচএফসিসি(HFCC)/আইটিইউ(ITU) তে প্রেরণ।
৩। বিটিআরসি (BTRC), বেসামরিক বিমান সংস্থাসহ অন্যান্য সংস্থার সাথে যোগাযোগ। বিশেষত বাংলাদেশ বেতারের এফএম সম্প্রচারের ক্ষেত্রে ফ্রিকোয়েন্সী কো-অর্ডিনেশন সংক্রান্ত কাজে বিটিআরসির সাথ প্রয়োজনীয় যোগাযোগ স্থাপন।
৪।  বাংলাদেশ বেতারের  ওয়েবসাইট  ব্যবস্থাপনা ও আইসিটি বিষয়ক  উন্নয়ন সংক্রান্ত কাজ। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে লাইভ অডিও স্ট্রিমিং সংক্রান্ত বিষয়াদি (বর্তমানে দুটি চ্যানেলে ইন্টারনেটের মাধ্যমে অডিও স্ট্রিমিং চালু রয়েছে এবং একইসাথে অ্যান্ড্রয়েড এবং আইফোনেও শোনা যাচ্ছে)। সংশ্লিষ্ট বিষয়ে বিটিসিএল এবং বিসিসির (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) সাথে সার্বিক যোগাযোগরক্ষণ ।
৫।  বাংলাদেশ বেতারের সাথে বিভিন্ন বিদেশী সম্প্রচার সংস্থার ( বিবিসি, এনএইচকে, সিআরআই ইত্যাদি) চুক্তি সংক্রান্ত কাজ ও বিদেশী বেতারের সাথে চুক্তি পরবর্তীতে যোগাযোগ।
৬। বিশেষ  অনুষ্ঠানসমূহ (মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠান, বিজয় দিবস, স্বাধীনতা  দিবস, বাজেট, খেলা  ইত্যাদি ) বাংলাদেশ  বেতার থেকে  সরাসরি  সম্প্রচারের জন্য  টি এন্ড টি-  এর লাইন বুকিং এর  মাধ্যমে সম্প্রচারের প্রয়োজনীয়  ব্যবস্থা  গ্রহণ করা।
৭। বিভিন্ন সময়ে বাংলাদেশ বেতারের মিডিয়াম ওয়েভ  এবং এফএম  ট্রান্সমিটারসমূহের ফিল্ডস্ট্রেংথ পরিমাপ এবং কারিগরী তথ্যাদি যাচাই করে প্রয়োজনীয় রিপোর্ট সংশ্লিষ্ট দপ্তরকে অবহিতকরণ।
৮। বিভিন্ন বিদেশী সম্প্রচার সংস্থার ক্ষুদ্র তরঙ্গ, বাংলাদেশ বেতারের মধ্যম তরঙ্গ, এফ এম তরঙ্গ ও ক্ষুদ্র তরঙ্গ এবং বাংলাদেশের বিভিন্ন বেসরকারী রেডিও সংস্থার এফএম মনিটরিংও প্রতিবেদন প্রস্তুত।
৯। বাংলাদেশ বেতারের ব্যবহৃত তরঙ্গমালার সাথে অন্য কোন তরঙ্গমালার প্রতিবন্ধকতার  সৃষ্টি  হলে  তাৎক্ষনিকভাবে সশ্লিষ্ট সংস্থার (আইটিইউ, বিটিআরসি) সাথে যোগাযোগ ।
১০। বাংলাদেশের লাইসেন্সপ্রাপ্ত বিভিন্ন বেসরকারী রেডিও এবং কমিউনিটি রেডিও এর সাথে যোগাযোগ সম্পর্কিত কাজ।
১১।  বাংলাদেশ বেতারের বিভিন্ন কেন্দ্র হতে প্রাপ্ত রিসিপশন প্রতিবেদন এর সারসংক্ষেপ মাসিক ভিত্তিতে প্রধান প্রকৌশলীর নিকট প্রেরণ।
১২।  বিদেশী শ্রোতাদের সাথে যোগাযোগ এবং রিসিপশন রিপোর্ট পরীক্ষা সাপেক্ষে কিউএসএল কার্ড প্রেরণ।
১৩। বাংলাদেশ বেতারের মধ্যম তরঙ্গ ও এফএম ট্রান্সমিটারসমূহের কভারেজ (কন্টর) ম্যাপ প্রস্তুুতকরণ  ।
১৪। সময় সময় চাহিদা অনুসারে প্রশিক্ষণ ও ওয়ার্কশপ ব্যবস্থাপনায় সার্বিক সহোযোগিতা।


Share with :